October 7, 2024, 5:30 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

৪ অক্টোবর চালু হচ্ছে পবিত্র ওমরাহ

ডিটেকটিভ ডেস্কঃঃ

তিন ধাপে ওমরাহ চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরব। ৪ অক্টোবর প্রথম ধাপে এবং তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। মঙ্গলবার দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, প্রথম ধাপে কেবল সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন। পরে ধাপে ধাপে অন্য দেশের জন্য ওমরাহ চালু হবে।

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে মার্চ থেকেই বন্ধ কাবা শরিফ। ৬ মাসের বেশি সময় পর ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন।

স্বাস্থ্য সুরক্ষায় সর্বাধিক গুরুত্ব দিয়ে তিন ধাপে ওমরাহ কার্যক্রম শুরুর কাজ করছে মন্ত্রণালয়। ১ম ধাপ শুরু হবে ৪ অক্টোবর। এ ধাপে স্বাভাবিক ধারণ ক্ষমতার ৩০ ভাগ প্রায় ৬ হাজার মানুষ ওমরায় অংশ নিতে পারবে। অনুমতি পাবেন সৌদির নাগরিক ও প্রবাসীরা।

এরপর ১৮ অক্টোবর হতে দ্বিতীয় ধাপে তা বাড়িয়ে ৭৫ ভাগ করা হবে। দৈনিক ১৫ হাজার মুসল্লি ওমরাহ এবং ৪০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবেন।

তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। এই ধাপে সৌদির বাইরে অবস্থানরত বিদেশিরাও ওমরাহ হজে অংশ নিতে পারবেন। ওইদিন থেকে প্রতিদিন ২০ হাজার ওমরাহকারী এবং ৬০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন। চতুর্থ ধাপে, করোনার ঝুঁকি আর থাকবে না, তখন স্বাভাবিক হবে গ্র্যান্ড মসজিদের কার্যক্রম।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত বলেন, প্রাতিষ্ঠানিক পরিবর্তন, ওমরাহ কার্যক্রম পরিচালনা ও ওমরায় অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা সম্পর্কে জানতে একটি ফোরাম গঠন করা হয়েছে। এছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে ওমরাহ যাত্রীদের মানসম্মত সেবা নিশ্চিত করতে কাজ করছে দেশটি।

Share Button

     এ জাতীয় আরো খবর